1. jahidul.moviebangla@gmail.com : Jahidul Islam : Jahidul Islam
  2. savarnews24@gmail.com : savarnews24 :
সোমবার, ১৪ জুন ২০২১, ০৬:২৭ পূর্বাহ্ন
ঘোষনা :
সাভার নিউজ টোয়েন্টিফোর ডটকমে সবাইকে স্বাগতম >> আপনার আশপাশের ঘটে যাওয়া ঘটনা জানাতে আমাদের মেইল করুন। ই-মেইল : savarnews24@gmail.com
শিরোনাম :
আশুলিয়া বোটক্লাবে কারা ধর্ষণ ও হত্যার চেষ্টা করেছে? জবাবে যা বললেন পরীমনি সাভারে দুই যুবককে ছুরিকাঘাতে হত্যা,ছুরি উদ্ধার অপরাধের আরেক নাম কিশোর গ্যাং/অতিষ্ঠ সাভারবাসী দুর্নীতির অভিযোগে বনগাঁও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ২য় দফা ৯ মেম্বারের অনাস্থা চাঁদা না দেওয়ায় ঠিকাদারকে গুলি করলো আ.লীগ নেতা ফেসবুকে ঝড় তুলেছে ‘প্রজেক্ট হিলসা’, খাবারের দাম নিয়ে চরম অসন্তোষ আশুলিয়ায় বালু ব্যবসা দখল চেষ্টার অভিযোগ সাবেক যুবলীগ নেতার বিরুদ্ধে মায়েদের জন্য উপদেশ : আপনার সন্তানের স্কুলব্যাগ চেক করুন শেষ হচ্ছে গরমের ভোগান্তি, সুখবর দিল আবহাওয়া অফিস সাভারে চলন্ত বাসে তরুণীকে ধর্ষণের ঘটনায়, আটক বাসচালকের আদালতে স্বীকারোক্তি

মা-বাবার মৃত্যুর পর সন্তানের করণীয়

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
  • ১৯৭ বার পড়েছেন

মৃত মা-বাবার জন্য সন্তানের করণীয়

সন্তানের সার্বক্ষণিক দোয়া পিতামাতার পরকালীন মুক্তির পথ। মৃত্যুর পর ব্যক্তির কিছুই করার থাকে না। হিসাবকালীন অবস্থায় থাকে কবরবাসী। একমাত্র স্বজন বিশেষ করে সন্তানের দান ও প্রার্ধনাই তাদের কল্যাণে আসে।

মা-বাবার মুক্তির জন্য প্রার্থনা করা, তাদের পারলৌকিক কল্যাণের জন্য দান করা, এমনকি তাদের বন্ধু-বান্ধবদের সঙ্গে সম্মানজনক আচরণ করা ছেলেমেয়েদের অবশ্য পালনীয় উঁচু মানের সৎকর্মের মধ্যে পড়ে।

সাদ বিন ওবাদা (রা.) আল্লাহর রাসূল (সা.)কে বললেন, আমার মা মৃত কিন্তু তার একটা মানত অপূর্ণ রয়ে গেছে, রাসূল (সা.) বললেন, তার পক্ষ থেকে তুমি তা পূরণ করে দাও (ইবনে আব্বাস থেকে বুখারীতে বর্ণিত)

আয়েশা (রা.) থেকে বর্ণিত, হযরত আমান (রা.) রাসূল (সা.)কে বললেন, আমার মা হঠাৎ মারা গেছেন। আমার মনে হয় তিনি যদি কথা বলতেন তাহলে দান-খয়রাত সম্পর্কে কিছু বলতেন, আমি কি তার পক্ষ থেকে দান করলে তিনি নেকী পাবেন? তিনি বললেন, হ্যাঁ পাবেন। (বুখারী)

আবু উসাইদ ইবনে মালিক ইবনে কারিয়া (রা.) হতে বর্ণিত, আবু সালমা গোত্রের একজন রাসূল (সা.)কে বললো, হে আল্লাহর রাসূল, মাতাপিতার মৃত্যুর পর তাদের জন্য কি কোন দায়িত্ব অবশিষ্ট থাকে? তিনি বললেন হ্যাঁ, তুমি তাদের জন্য আশীর্বাদ ও করুণা প্রেরণ করতে পার, তাদের জন্য ক্ষমা প্রার্থনা করতে পারো, তাদের শেষ অসিয়ত পালন করতে পারো, তাদের উপর যারা নির্ভরশীল তাদের সঙ্গে ভালো সম্পর্ক রক্ষা করতে পারো এবং তাদের বন্ধুদের সম্মান দেখাতে পারো। (আবু দাউদ)

আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, রাসূল (সা.) বলেন, মহান শক্তিশালী আল্লাহ তার বান্দার দরজা বাড়িয়ে দেবেন। সে যখন তার প্রভুর কাছে জানতে চাইবে কিভাবে তার মর্যাদা বাড়লো, আল্লাহ বলবেন যে তার সন্তান তার জন্য ক্ষমা প্রার্থনা করেছে এ জন্য তার মর্যাদা বাড়ানো হয়েছে। (তিরমিযি)

আমাদের প্রত্যেকেরই আল্লাহর কাছে এমন সন্তান কামনা করা উচিত যারা আমাদের মৃত্যুর পর সব সময় আল্লাহর কাছে আমাদের মুক্তির জন্য প্রার্থনা করবে। ‘হে প্রভু আমাদের এমন সন্তান দান কর যারা আমাদের চক্ষু শীতল করবে, সৎকর্মশীলদের নেতা হবে আর আমাদের ক্ষমার জন্য সবসময় দোয়া করবে।

নিউজটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত আরও খবর :