1. jahidul.savarnews24@gmail.com : News Editor : News Editor
  2. jahidul.moviebangla@gmail.com : Jahidul Islam : Jahidul Islam
  3. savarnews24@gmail.com : savarnews24 :
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:৪৯ অপরাহ্ন
ঘোষনা :
সাভার নিউজ টোয়েন্টিফোর ডটকমে সবাইকে স্বাগতম >> আপনার আশপাশের ঘটে যাওয়া ঘটনা জানাতে আমাদের মেইল করুন। ই-মেইল : savarnews24@gmail.com

সাভারে বেদে ভাতা ও শিক্ষা উপবৃত্তি বিতরণ শীর্ষক সেমিনার

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১
  • ৯৮ বার পড়েছেন

রাজিব মাহমুদ-(সাভার)- শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন এই স্লোগানকে সামনে রেখে বেদে জনগোষ্ঠির জীবন মান উন্নয়নে বিশেষ বেদে ভাতা এবং মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তি বিতরণ করেছে সাভার উপজেলা সমাজসেবা অধিদপ্তর।

 

বুধবার দুপুরে সাভার উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে পৌরসভার ১৭০ জন নারী-পুরুষের মাঝে বেদে ভাতা ও তাদের ১৮০ জন সন্তানের মাঝে শিক্ষা উপবৃত্তি বিতরণ করা হয়। বেদে ভাতা ও শিক্ষা উপবৃত্তি বিতরণ শীর্ষক সেমিনারে সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ মঞ্জুরুল আলম রাজীব।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ মঞ্জুরুল আলম রাজীব বলেন, সরকার বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দরিদ্র ও অবহেলিত সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ভাতা প্রদান কর্মসূচী চালু করেছে। তাই এসব ভাতা যথাযথভাবে ব্যবহার করে নিজেদের উন্নয়ন করতে হবে। তবেই সমাজ ও দেশের উন্নয়নের পাশাপাশি সরকারের লক্ষ্য উদ্দেশ্য সফল হবে।

সেমিনারে সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শিবলুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমি, সাভার পৌর ১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ রমজান আহম্মেদ।

 

আলোচনা শেষে অতিথিবৃন্দ বেদে জনগোষ্ঠির মাঝে বিশেষ ভাতা ও তাদের সন্তানদের মাঝে শিক্ষা উপবৃত্তি বিতরণ করেন। এরমধ্যে নতুন উপকারভোগী ১৭০ জন বেদে প্রথম ধাপে জনপ্রতি ৬ হাজার টাকা করে ভাতা পাবে। এছাড়া শিক্ষার্থীদের শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে ৪ স্তরে বেদে সম্প্রদায়ের ১৮০ জনের মধ্যে প্রাথমিকের ১০০ জনকে প্রথম ধাপে জনপ্রতি ৮ হাজার ৪০০ টাকা, মাধ্যমিকের ৫০ জনকে ৯ হাজার ৬০০ টাকা,

উচ্চ মাধ্যমিকের ২০ জনকে ১২ হাজার টাকা ও উচ্চতর ১০ জনকে ১৪ হাজার ৪০০ টাকা করে শিক্ষা উপবৃত্তি বিতরণ করা হয়েছে। পরবর্তীতে জনপ্রতি মাসিক প্রাথমিক ৭০০, মাধ্যমিক ৮০০, উচ্চ মাধ্যমিক ১০০০ এবং উচ্চতর ১২০০ টাকা হারে উপবৃত্তি প্রদান করা হবে।

এবিষয়ে সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শিবলুজ্জামান জানান, সমাজের প্রান্তিক অবহেলিত সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিশেষ ভাতা ও তাদের সন্তানদের শিক্ষা উপবৃত্তিসহ সমাজ কল্যাণ মন্ত্রনালয় নানা কর্মসূচী চালু করেছে। এছাড়া বেদে জনগোষ্ঠীর রোগী কল্যাণ সমিতির মাধ্যমে গরীব রোগীর মাঝে ঔষধসহ অন্যান্য কর্মসূচী বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, বেদে সম্প্রদায় নিগৃহিতবা দলনের শিকার। চরম অবহেলিত, বিচ্ছিন্ন, উপেক্ষিত জনগোষ্ঠী হিসেবে এরা পরিচিত। জেলে, সন্যাসী, ঋষি, বেহারা, নাপিত, ধোপা, হাজাম, নিকারী, পাটনী, কাওড়া, তেলী, পাটিকর ইত্যাদি তথাকথিত নিম্নবর্ণের জনগোষ্ঠী এ সম্প্রদায়ভুক্ত। সমাজের অন্যান্য জনগোষ্ঠীর সঙ্গে এদের সামাজিক বৈষম্যের সৃষ্টি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত আরও খবর :