1. jahidul.moviebangla@gmail.com : Jahidul Islam : Jahidul Islam
  2. savarnews24@gmail.com : savarnews24 :
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৮:২৭ অপরাহ্ন
ঘোষনা :
সাভার নিউজ টোয়েন্টিফোর ডটকমে সবাইকে স্বাগতম >> আপনার আশপাশের ঘটে যাওয়া ঘটনা জানাতে আমাদের মেইল করুন। ই-মেইল : savarnews24@gmail.com

সাভার পৌর এলাকার ওয়াপদা রোডে অবস্থিত অনুমোদনহীন ৬ তলা বিশিষ্ট ঝুঁকিপূর্ণ ভবনটি সিলগালা করেছে উপজেলা প্রশাসন।

  • সর্বশেষ আপডেট : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ১৩৯ বার পড়েছেন

সাভার পৌর এলাকার ওয়াপদা রোডে অবস্থিত অনুমোদনহীন ৬ তলা বিশিষ্ট ঝুঁকিপূর্ণ ভবনটি সিলগালা করেছে উপজেলা প্রশাসন। গত মঙ্গলবার বিকেলে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম আরা নীপা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভবনটি সিলগালা করার নির্দেশ দেন।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন সাভার পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল গণি, সাভার আমিনবাজার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) হ্যাপী দাস।

সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে জানা যায়, ১৯৯৭ সালে সাভার পৌর এলাকার ওয়াপদা রোড মহল্লায় প্রায় ৮ শতক জমির উপর ৬ তলা একটি ভবন নির্মাণ করেন তাজুল ইসলাম।

গত দুই মাস আগে তিনি মারা গেলে বর্তমানে তার স্ত্রী মজিদা আক্তার শিরীন ও তার ছেলেমেয়েরা ভবনটিতে বসবাস করার পাশাপাশি বাণিজ্যিকভাবে ভাড়া দিয়ে আসছেন। বুধবার সকাল থেকেই ৩/২ নম্বর হোল্ডিংয়ের প্রিয়াঙ্কা ম্যানশন নামক বাড়িটির নীচ তলার বিভিন্ন অংশে ফাটল দেখা দেয় এবং কিছু অংশ দেবে যেতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফাটলের পরিমাণ বাড়তে থাকে এবং ভবনটি উত্তর পাশের অপর একটি ৬ তলা ভবনের দিকে হেলে পড়েছে বলে জানান স্থানীয়রা।
খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাভার পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এসময় নিরাপত্তার স্বার্থে ভবনটির বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেয়া হয়েছে। এসময় পৌর মেয়র স্থানীয় কাউন্সিলর পৌরসভার প্রধান প্রকৌশলী বৃন্দ, সাভার ফায়ার সার্ভিসের সদস্যসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে থেকে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেন। পরে সাভার উপজেলা প্রশাসনের উপস্থিতিতে ভবনটি সিলগালা করে দেয়া হয়।

এ সময় সাভার পৌর সভার পক্ষ থেকে ভবন মালিককে নোটিশ প্রদান করা হয়েছে।

আজ সকালে ঢাকা জেলার প্রশাসক ও বুয়েটকে জরুরী একটি চিঠি প্রদান করা হয়েছে। এই ঘটনার পর রাজউকের ৪ সদস্যের একটি টিম ঘটনাস্থলে পরিদর্শন করেছেন। এ ঘটনায় ওই বাড়িটির আশেপাশের ও বাড়ির ভাড়াটিয়াদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। এদিকে হেলে পড়া ভবনটি দেখতে উৎসুক জনতা ভিড় জমিয়েছেন।
সাভার পৌর সভার মেয়র আলহাজ্ব আব্দুল গণি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ওয়াপদা রোডে ৬ তলা ভবনে ফাটলের খবর পেয়ে ঘটনাস্থলে আসি।

প্রাথমিকভাবে ভবনটি ঝুঁকিপূর্ণ মনে হওয়ায় গ্যাস, বিদ্যুৎ, প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীসহ সকল দপ্তরে চিঠি দেয়া হয়েছে। এছাড়া ভবনটির অনুমোদনের বৈধ কাগজপত্র দেখাতে পারেনি মালিকপক্ষ। তাই আমরা ধরে নিচ্ছি অনুমোদনহীন ভাবেই ভবনটি গড়ে তোলা হয়েছে। বুয়েটের বিশেষজ্ঞ প্রকৌশলী দিয়ে ভবনটির সার্বিক অবস্থা পরীক্ষা করার জন্য। এরকম অনুমোদহীন ভবনের বিষয়ে অভিযোগ পেলে তাদেরকে চিঠি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নীপা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, হেলে পড়া ভবনটি পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ মনে হওয়ায় তা সিলগালা করে দেয়া হয়েছে। এছাড়া ভবনটির বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেয়ার পাশাপাশি গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের জন্য জেলা ম্যাজিস্ট্রেট বরাবর চিঠি দেয়া হয়েছে।

সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন বলেন, হেলে পড়া ভবনটির বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেয়া হয়েছে। এছাড়া ভবনটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি স্থানীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা ঘটনাস্থলে রয়েছি। এ বিষয়ে প্রশাসনের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত আরও খবর :